তুরস্কের হামলায় আসাদ বাহিনীর ৩০৯ সৈন্য খতম

0
34

ফেব্রুয়ারি ২৯, ২০২০ | মুসলিম বিশ্ব ডেস্ক



সিরিয়ার স্বৈরশাসক বাশার আল আসাদ ও তার মিত্র বাহিনীর হামলা থেকে সুন্নি মুসলমানদের রক্ষা করতে দেশটির ২০০টি লক্ষ্যবস্তুতে পাল্টা স্থল ও বিমান হামলা করেছে তুর্কি সেনারা। আর এতে সুন্নি মুসলমানদের গণহত্যার খলনায়ক আসাদ ও তার মিত্র বাহিনীর ৩০৯ সৈন্য খতম হয়েছে। সাথে ধ্বংস করা হয়েছে কয়েক ডজন সামরিক যানবাহন।

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকারের মতে, তারা পাঁচটি সামরিক হেলিকপ্টার, দুটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, ২৩টি ট্যাঙ্ক এবং ২৩টি হাউইটজার কামান ধ্বংস করেছেন। তুর্কি সংবাদমাধ্যমগুলোতেও আসাদের সামরিক যানে বিস্ফোরণের ছবি দেখানো হয়েছে।

গত বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সিরিয়ার ইদলিবে আসাদ বাহিনী বিমান হামলা চালিয়ে ৩৩ তুর্কি সেনাকে হত্যার পর এমন পরিস্থিতির উদ্ভব হয়েছে। এই হামলার পরই পাল্টা হামলা শুরু করে তুরস্ক।

এদিকে তুরস্কের প্রতিরক্ষা দফতরের বরাতে সরকারি সংবাদমাধ্যম আনাদোলু জানিয়েছে, ১ হাজার ৭০৯ জন আসাদ সৈন্যকে নিষ্ক্রিয় করেছে তুর্কি সেনারা। নিষ্ক্রিয় বলতে সাধারণত নিহত অথবা বন্দিদের বুঝিয়ে থাকে তুরস্ক।

গত কয়েক সপ্তাহ ধরেই আসাদ বাহিনী ইদলিব প্রদেশ দখলের জন্য রাশিয়ার সামরিক সমর্থন নিয়ে ব্যাপক যুদ্ধ চালাচ্ছে। এতে অসংখ্য সুন্নি মুসলমান নিহত হয়েছেন। ৯ লক্ষ মুসলমানকে ভিটেমাটিহারা হয়ে তুরস্কের শরনার্থী শিবিরে আশ্রয় নিতে হয়েছে। এদের অধিকাংশই শিশু ও নারী। আর শরনার্থী শিবিরে আশ্রয় না পেয়ে গাছের নিচেই মানবেতর জীবনযাপন করছে ৫০ হাজার সিরিয় সুন্নি মুসলমান।



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে