পাকিস্তান বিশ্বের একাদশতম অস্ত্র আমদানিকারক: রিপোর্ট

0
55

| মাহবুব শাহীন

ভারত- পাকিস্তানের দীর্ঘদিনের দন্ধে দুদেশই পাল্লাদিয়ে অস্ত্র আমদানি করছে। এবার সেই তালিকায় বিশ্বের বৃহত্তম অস্ত্র আমদানিকারক দেশগুলোর মধ্যে একাদশতমে উঠে এসেছে পাকিস্তান।

সোমবার (৯ মার্চ) আন্তর্জাতিক শান্তি গবেষণা ইনস্টিটিউটে (সিপ্রি) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দ্বন্দ্ব, অস্ত্র, অস্ত্র নিয়ন্ত্রণ ও নিরস্ত্রীকরণ সম্পর্কিত গবেষণার জন্য নিবেদিত সুইডেন ভিত্তিক ইনস্টিটিউট কর্তৃক প্রকাশিত নতুন তথ্য অনুসারে গত পাঁচ বছরে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র আমদানিকারক ছিল।

সিপ্রির সিনিয়র গবেষক সিমোন টি ওয়েজম্যান বলেন, বিগত বছরের মতো ২০১৯ সালেও পারমাণবিক অস্ত্রে সজ্জিত ভারত ও পাকিস্তান আমদানিকৃত বড় অস্ত্রগুলো ব্যবহার করে একে অপরকে আক্রমণ করেছে। বিশ্বের বৃহত্তম অস্ত্রগুলো বিগত কয়েক দশক ধরে এই দুটি রাজ্য সরবরাহ করেছে, প্রায়শই উভয় পক্ষেই অস্ত্র রফতানি করে থাকে।

সিপ্রির মতে, ২০১০-১৪ এবং ২০১৫-১৯ সালের মধ্যে ভারত ও পাকিস্তানের অস্ত্র আমদানি যথাক্রমে ৩২ শতাংশ এবং ৩৯ শতাংশ বেড়েছে। ২০১৫-১৯ সালে পাকিস্তান চীন থেকে মোট ৭৩ শতাংশ অস্ত্র আমদানি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে- পাক-ভারতের নিজস্ব অস্ত্র উত্পাদন করার দীর্ঘদিনের লক্ষ্য ছিল। তারা মূলত আমদানির উপর নির্ভরশীল ছিল এবং সব ধরণের বড় অস্ত্র আমদানির জন্য যথেষ্ট বকেয়া অর্ডার এবং পরিকল্পনা করে।

সিপ্রির রিপোর্টে , ২০১৯ সালের গোড়ার দিকে ভারত ও পাকিস্তানের মধ্যে সংঘাতগুলি আরও তীব্র হয়। পাকিস্তান চীন,রাশিয়া ও আমেরিকা থেকে আমদানি করা অস্ত্রে সজ্জিত হয়। অপরদিকে ভারত ফ্রান্স ও রাশিয়া থেকে আমদানি করা যুদ্ধবিমান, ইস্রায়েলের কাছ থেকে বোমা এবং সুইডেন থেকে আনা কামান ব্যবহার করে।

সূত্র: ডেইলি ডন



একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে