ফিলিস্তিনের পশ্চিম তীরকে সংযুক্ত করার বিষয়ে আলোচনা করতে ইহুদিবাদী ইসরাইল যাচ্ছেন পম্পেও

0
36

আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আগামী ১৩ মে ইহুদিদের অবৈধ রাষ্ট্র ইসরাইল সফরে যাচ্ছেন। ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরকে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংযুক্ত করার ব্যাপারে যুদ্ধবাজ বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার যে প্রস্তাব তুলেছে এ সফরে মাইক পম্পেও তাই নিয়ে আলোচনা করবেন।

প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারী উপেক্ষা করে আমেরিকা যখন লকডাউন তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তার প্রথম দিনেই ইসরাইল সফরে যাবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ওই দিন বেনিয়ামিন নেতানিয়াহু ও তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বেনি গান্তজের ঐক্য সরকারের শপথ নেওয়ার কথা। এ মুহূর্তে ইসরাইলে বিদেশি নাগরিকদের সফর নিষিদ্ধ; যদি কেউ বাইরে থেকে ইসরাইলে পৌঁছায় তাহলে তাকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর জন্য এ আইন প্রযোজ্য হবে না এবং তিনি মাত্র কয়েক ঘণ্টা ইসরাইলে অবস্থান করবেন।

ইহুদিবাদী ইসরাইল সফরের সময় মাইক পম্পেও বেনিয়ামিন নেতানিয়াহু এবং ক্ষমতার অংশীদার বেনি গান্তজের সঙ্গে সাক্ষাৎ করবেন। পশ্চিম তীরকে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংযুক্ত করার ব্যাপারে জাতীয় সংসদ নেসেটে প্রস্তাব তোলা হয়েছে। ট্রাম্প প্রশাসন এ প্রস্তাবকে সমর্থন করছে এবং সম্ভবত ওয়াশিংটনের সমর্থন জানানোর জন্যই পম্পেও ইসরাইল সফরে যাচ্ছেন।

সূত্র: পার্সটুডে

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে