শক্তিহীন রাষ্ট্র সভ্য হওয়ার বিষয়ে কথা বলতে পারে না: এরদোগান

0
15

| নাহিয়ান হাসান মাহির

তুরস্কের ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একে পার্টি) ক্ষমতা গ্রহণের পর বিগত ১৮ বছর যাবত বিদ্যুৎ খাতে সরকারি ও বেসরকারি ভাবে ১০০ বিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ করেছে বলে জানিয়েছেন পার্টির প্রধান ও দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

তিনি বলেন, একে পার্টি ক্ষমতা গ্রহণের পর বিগত ১৮ বছর যাবত বিদ্যুৎ খাতে সরকারি ও বেসরকারি ভাবে ১০০ বিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগের বিষয়টি আমরা নিশ্চিত করেছি। ২০২০ সালের প্রথম ৫ মাসে তুরস্কের বিদ্যুৎ উৎপাদনে স্বদেশীয় ও নবায়নযোগ্য জ্বালানী উৎসের ব্যবহার ৬৬ শতাংশে উন্নীত হয়েছে। শুধু তাই নই,গত বছর নবায়নযোগ্য জ্বালানী কেন্দ্রিক বিদ্যুৎ উৎপাদনে তুরস্ক ইউরোপের দ্বিতীয় স্থানে ছিল। আমি বিশ্বাস করি যে বিদ্যুৎকেন্দ্রগুলি তুরস্ককে আরও শক্তিশালী করে তুলবে। কারণ সেগুলো উন্নয়ন, অগ্রগতি এবং বৃদ্ধির প্রতীক। শক্তিহীন রাষ্ট্র সভ্য হওয়ার বিষয়ে কথা বলতে পারে না।

রবিবার (৫জুলাই) এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুরস্কের উত্তর প্রদেশ টোকাতে জলবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে দেশীয় প্রযুক্তির সমন্বয়ে প্রথম সোলার প্যানেল কারখানা তৈরির ঘোষণাকালে তিনি এসব কথা বলেন।

এরদোগান বলেন, করোনা মহামারিতে জর্জরিত পুরো বিশ্ব যখন নিজেকে আবদ্ধ করে ফেলে ঠিক তখনই তুরস্ক দেখিয়ে দিয়েছে যে মহামারির কাছে আত্মসমর্পণ করে নিজেকে আবদ্ধ বা গুটিয়ে নেওয়ার সময় নয় বরং এটি তার পরিবর্তে সহোযোগিতা, বিনিয়োগ, উৎপাদন ও কর্মসংস্থানের সময়।


তিনি জানান, ২০০২ সালে তুরস্কে ইনস্টল করা বিদ্যুৎ ক্ষমতা ছিল ৩১,০০০মেগাওয়াট, যা ২০২০ সালে প্রায় তিনগুণ বেড়ে ৯১,০০০ মেগাওয়াটে দাঁড়িয়েছে!

এসময় ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে উপস্থিত দেশটির জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী ফাতিহ ডনমেজ জানান, তুরস্কের ২৬টি শহরে ১,৩৪৯ মেগাওয়াট বিদ্যুত উৎপাদ ক্ষমতা সম্পন্ন মোট ৫২টি বিদ্যুত কেন্দ্র গত দু’বছর ধরে বিদ্যুৎ উৎপাদনের কাজ করে আসছে। এই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোতে প্রায় ১১.৩ বিলিয়ন তুর্কি লিরা (১.৬৫ বিলিয়ন ডলার) বিনিয়োগ করা হয়েছিল। এই প্রকল্পের মাধ্যমে আমাদের বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা ও শক্তিমত্তায় বৈচিত্র্য আসবে এবং এর ফলে এটাও নিশ্চিত করা যাবে যে, আমাদের শক্তিমত্তার পোর্টফলিওর আরও সুষম কাঠামো রয়েছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে