পূর্ব ভূমধ্যসাগরে এই প্রথম ভূমিকম্প গবেষণা কার্যক্রম শুরু করেছে তুরস্ক

0
37

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | সোহেল আহম্মেদ


পূর্ব ভূমধ্যসাগরে ভূমিকম্প গবেষণা পরিচালনার জন্য তুরস্কের এমটিএ ওরুক রেস ভূমিকম্প জাহাজ তার কার্যক্রম শুরু করেছে। খবর আনাদোলু এজেন্সি’র।

গত সোমবার (১০ আগস্ট) তুরস্কের জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী ফাতিহ ডনমেজ এক টুইটার বার্তায় এ তথ্য জানান।

ডোনমেজ টুইটারে লিখেছেন, “আমাদের এমটিএ অরুক রিস ভূমিকম্প সংক্রান্ত গবেষণা জাহাজ ভূমধ্যসাগরে নতুন মিশনের জন্য আন্টালিয়া থেকে যাত্রা শেষে অপারেশন অঞ্চলে পৌঁছেছে। তুরস্কের ৮৩ মিলিয়ন মানুষ তোমাকে সমর্থন করে হে ওরুক রেস।

ডোনমেজ তার টুইটার বার্তায় আরো বলেন, তুরস্ক শক্তি অর্জনের জন্য ভূমধ্যসাগর এবং কৃষ্ণ সাগরের অনুসন্ধান কার্যক্রম অব্যাহত থাকবে।

ওরুক রেইস নামে এ ভূমিকম্প জাহাজটি তুর্কি প্রকৌশলীরা ইস্তাম্বুলের একটি ঘরোয়া শিপইয়ার্ডে তৈরি করেছেন। এটি পূর্ব ভূমধ্যসাগরে সেনজিজ হান এবং আতামান জাহাজের সাথে ২৩ আগস্ট পর্যন্ত কার্যক্রম চালিয়ে যাবে। এ জাহাজটির ৩০ বছরের সার্ভিস লাইফ রয়েছে এবং একটানা ৩৫ দিন অবিরাম যাত্রা করতে পারে এটি।

জাহাজটির একটি হেলিকপ্টার প্যাড, হাইড্রোগ্রাফি এবং সমুদ্রবিদ্যা বৈশিষ্ট্য রয়েছে। এটি ১৫ শ মিটার গভীরতা পর্যন্ত সমুদ্র তল স্ক্যান করার ক্ষমতা রাখে।

প্রসঙ্গত, তুরস্ক ধারাবাহিকভাবে পূর্ব ভূমধ্যসাগরীয় গ্রীক সাইপ্রিয়ট প্রশাসনের একতরফা ড্রিলিংয়ের প্রতিদ্বন্দ্বিতা করে জানিয়েছে যে উত্তর সাইপ্রাসের (টিআরএনসি) এই অঞ্চলের উপর তুর্কি প্রজাতন্ত্রেরও অধিকার রয়েছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

শেয়ার করুণ

  •  

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে