স্মার্টফোন দ্রুত চার্জ দেয়ার ম্যাজিক্যাল কৌশল!

0
7

স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে ব্যাটারির চার্জ নিয়ে প্রায়শই ঝামেলা পোহাতে হয়। অনেক স্মার্টফোনেই দ্রুত চার্জ শেষ হয়ে যায়। যত বেশি ব্যবহার করা হবে, তত বেশি চার্জ ফুরোবে- এটাই স্বাভাবিক।

যারা স্মার্টফোন বেশি ব্যবহার করেন তাদের চার্জ দিতে হয় কয়েকবার। অনেক সময় জরুরি প্রয়োজনে দ্রুত চার্জ দেয়ার প্রয়োজন হয়। কিছু কৌশল মেনে চললে ম্যজিকের মতোই দ্রুততম সময়ে চার্জ দেয়া সম্ভব! চলুন দ্রুত চার্য দেয়ার ওই সব কৌশল জেনে নেই-

১. চার্জ দেয়ার পূর্বে স্মার্টফোনটি অবশ্যই বন্ধ করে নিতে হবে। এতে ফোন সচল রাখতে ব্যাটারি খরচ হবে না। ফলে দ্রুত চার্জ হবে।

২. চার্জ দেয়ার ক্ষেত্রে ইউএসবি ক্যাবল দিয়ে কম্পিউটার কিংবা ল্যাপটপে চার্জ না দেয়াই ভালো। কারণ চার্জার ব্যাটারির চাহিদা অনুযায়ী শক্তি সরবরাহে সক্ষম। কিন্তু ইউএসবি ক্যাবলের মাধ্যমে তা সম্ভব নয়। ফলে চার্জ হতে বেশি সময় লাগবে। তাই সরাসরি চার্জার ব্যবহার করাই উত্তম।

৩. চার্জারের পরিবর্তে ইউএসবি ক্যাবল ব্যবহার করতে হলে দ্রুত চার্জ দিতে কম্পিউটার থেকে অন্যান্য সব ইউএসবি ক্যাবল খুলে নিতে হবে। তা না হলে অন্যগুলোও শক্তি সংগ্রহ করতে থাকবে। ফলে স্মার্টফোনে শক্তি কম সরবরাহ হবে।

৪. ইউএসবি ক্যাবল দিয়ে চার্জ দিলে কম্পিউটারটিকে স্ট্যান্ডবাই মোডে রাখা যাবে না। কারণ এই মুডে গেলে কম্পিউটার উল্টো স্মার্টফোন থেকে ব্যাটারির চার্জ শুষে নেবে।

৫. স্মার্টফোনটি চার্জে থাকা অবস্থায় ব্যবহার করা ঠিক নয়। ওই সময় ব্যবহার করলে অতিরিক্ত চার্জ ব্যয় হবে। এতে চার্জ হতে বেশি সময় লাগবে।

আর এ বিষয়গুলো মেনে চললে স্মার্টফোন স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুত সময়ে চার্জ করা যাবে। ব্যাটারির গুণগত মান ঠিক রাখার জন্য অবশ্যই মাসে একবার শতভাগ চার্জ দিয়ে চার্জটি পুরোপুরি শেষ করা উচিত। এতে ব্যাটারির আয়ু বাড়বে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে